বছরের শেষদিন অনন্তধামে পোপ ষোড়শ বেনেডিক্ট

জীবন ও সমাজ ডেস্ক : সাল ২০১৩। তখন পুরো কাথলিক মন্ডলির ৬০০ বছরের ইতিহাসে পোপ ষোড়শ বেনেডিক্ট পুরো বিশ্বে সাড়া ফেলেছিলেন। ২০১৩ সালে ক্যাথলিক চার্চের প্রধান ও একইসঙ্গে ভ্যাটিকান প্রধানের পদ থেকে বয়সের কারণে বেনেডিক্ট স্বেচ্ছায় ইস্তফা দেন। 

আর সেই তিনি গত শনিবার (৩১ ডিসেম্বর) নিজ বাসভবনে মারা যান। এবং এর আগে, তার অসুস্থতার খবর জানিয়ে প্রার্থনার আহ্বান জানিয়েছিলেন পোপ ফ্রান্সিস।





প্রাজ্ঞ এই ধর্মগুরু ভ্যাটিকান সিটির  ইমেরিটাস পোপ ষোড়শ বেনেডিক্ট এর মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৫ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন এই ধর্মগুরু।

ভ্যাটিকান এক বিবৃতিতে বলেছে, ‘দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে পোপ ইমেরিটাস বেনেডিক্ট ষোড়শ আজ সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন। যত দ্রুত সম্ভব তাঁর মৃত্যুর ব্যাপারে আরো তথ্য প্রদান করা হবে।’

ভ্যাটিকান জানিয়েছে, পোপ ইমেরিটাসের মরদেহ ‘বিশ্বস্তদের অভিবাদনের’ জন্য ২ জানুয়ারি থেকে সেন্ট পিটার্স ব্যাসিলিকায় রাখা হবে। তাঁর শেষকৃত্যের পরিকল্পনা আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

পোপ ইমেরিটাস ষোড়শ বেনেডিক্ট ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পোপ দ্বিতীয় জন পল-এর মৃত্যুর পর ২০০৫ সালের তিনি পোপ নির্বাচিত হন। 

২০১৩ সাল পর্যন্ত ৮ বছর ক্যাথলিক গির্জার নেতৃত্বে থাকা বেনেডিক্ট ১৪১৫ সালে ত্রয়োদশ গ্রেগরির পর প্রথম ব্যক্তি, যিনি মৃত্যুর আগেই পোপের দায়িত্ব ছেড়েছিলেন।

জার্মানিতে জন্ম নেওয়া জোসেফ রাতজিঙ্গার ২০০৫ সালে যখন পোপ ষোড়শ বেনেডিক্ট হন, তখনই তার বয়স ৭৮। নির্বাচিত পোপদের মধ্যে তিনি ছিলেন অন্যতম বয়স্ক পোপ।

তার আমলে ক্যাথলিক চার্চ একের পর এক অভিযোগ, আইনি ঝামেলা ও যাজকদের হাতে দশকের পর দশক ধরে শিশু নির্যাতনের চূড়ান্ত প্রতিবেদন দেখেছিল।

১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখের আর্চবিশপ থাকাকালে নিপীড়নের বিভিন্ন ঘটনায় ভুল করেছিলেন বলে চলতি বছরের শুরুর দিকে সাবেক পোপ বেনেডিক্ট স্বীকারও করে নিয়েছিলেন।


Post a Comment

Previous Post Next Post