খ্রিস্টান লেখক ফোরামের সাহিত্য আড্ডা

গত ১৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার ২০২২, বাংলাদেশ খ্রিস্টান লেখক ফোরামের আয়োজনে অনুষ্ঠিত হয় সাহিত্য আড্ডায়।  কারিতাসের সিডিআই মিলনায়তনে অনুষ্ঠিত এই আড্ডায় উপস্থিত ছিলেন খ্রিস্টান লেখক ফোরামের সভাপতি মি. খোকন কোড়ায়া, সাহিত্যিক থিওফিল নকরেক, ফোরামের সেক্রেটারি সুমন কোড়ায়া, সিস্টার মরী প্রশান্ত এসএমআরএ সহ এলড্রিক বিশ্বাস, মার্লিন চৌধুরী,  মারলিন ক্লারা বাড়ৈ, হেলেন কাপালী, শর্মিলা গোমেজ, অমল এঞ্জেলো রোজারিও, লাকী ফ্লোরেন্স কোড়াইয়া বার্থা গীতি বাড়ৈ, মেবার্ট লরেন্স গনসালভেস,  ফ্রান্সিস স্বপন গোমেজ, সিলভিয়া রিদা হালদার,  জুঁই বি কস্তা ও মিনু গরেট্টী কোড়াইয়া।

অনুষ্ঠানটি শুরু হয় খ্রিস্টীয় প্রার্থনা ও সঙ্গীতের মধ্য দিয়ে। লেখক ফোরামের সভাপতি মি. খোকন কোড়ায়া তার স্বাগত বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরপর লেখক-পাঠকগণ নিজেদের সংক্ষিপ্ত পরিচয় পরস্পরের প্রতি তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট কবি ও সাহিত্যিক থিওফিল নকরেক তার বক্তব্যে লেখক ফোরামের প্রতি নিয়মিত সাহিত্য আড্ডা আয়োজনের সুপরামর্শ এবং লেখকদের সৃজনশীল লেখা ও তা প্রকাশের প্রতি অনুপ্রেরণা ও নিয়মিত সাহিত্য আড্ডায় অংশগ্রহণ করার আহ্বান জানান। তার প্রাণবন্ত সহভাগিতা সকলকে মুগ্ধ করে। আজকের অনুষ্ঠানটি অনেক বেশি আনন্দপূর্ণ ও উচ্ছ্বল হয়ে ওঠে সকলের প্রাণখোলা আলোচনা, আবৃত্তি ও স্বরচিত পাঠের মধ্য দিয়ে। লেখক-পাঠকগণ সাহিত্যে রচনায় ও পাঠে সাবলীলভাবে তাদের জীবনের বাস্তবতা তুলে ধরেন ও সকলের সাথে সহভাগিতা করেন। এ দিন ছিল বিশিষ্ট লেখক ও কবি স্বপন খ্রিষ্টোফার পিউরীফিকেশনের সপ্তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন সকলের আদর্শ, তার কর্ম ছিল সকলের অনুপ্রেরণার কেন্দ্রস্থল। তার অকাল প্রয়াণ খ্রিস্টান লেখক সমাজের জন্য বিরাট ক্ষতি যা কখনোই পূরণ হবার নয়। স্মৃতিচারণের মধ্য দিয়ে তার প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয়, আর এই স্মৃতিচারণ করেন তার সহধর্মিনী মার্লিন চৌধুরী এবং বন্ধু খোকন কোড়ায়া ও লেখক-সাংবাদিক এলড্রিক বিশ্বাস। 



অনুষ্ঠানে উপস্থিত লেখক-পাঠকগণ হলেন-  সিস্টার মেরী প্রশান্ত, এসএমআরএ, থিওফিল নকরেক,  এলড্রিক বিশ্বাস, মার্লিন চৌধুরী,  মারলিন ক্লারা বাড়ৈ, হেলেন কাপালী, শর্মিলা গোমেজ, অমল এঞ্জেলো রোজারিও, লাকী ফ্লোরেন্স কোড়াইয়া বার্থা গীতি বাড়ৈ, মেবার্ট লরেন্স গনসালভেস,  ফ্রান্সিস স্বপন গোমেজ, সিলভিয়া রিদা হালদার,  খোকন কোড়ায়া, সুমন কোড়াইয়া, জুঁই বি কস্তা ও মিনু গরেট্টী কোড়াইয়া। 

শুরু থেকে শেষ পর্যন্ত পুরো অনুষ্ঠান সকলে বেশ উপভোগ করেন এবং পরবর্তীতে এই ধরণের আড্ডার মাধ্যমে সমবেত হবার জন্য উৎসাহ প্রকাশ করেন। 

Post a Comment

Previous Post Next Post