রাজা চার্লসের স্ত্রী ক্যামিলা কেন রানি হতে পারেননি!

জীবন ও সমাজ ডেস্ক

ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকার সূত্রে। অর্থাৎ রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পাবেন। তাঁর মর্যাদা, কর্মকাণ্ড আর দায়িত্বগুলোও হবে একজন রাজার মতোই। যেমনটি ছিলেন সদ্য প্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসার ক্ষমতা পেয়েছিলেন বাবার কাছ থেকে।



কম-বেশি আমরা সবাই ছোটবেলায় গল্প শুনেছি। আর যে গল্পগুলো রাজা-রানির গল্প সেগুলোতে রাজার অবশ্যই রানি থাকতো।  অর্থাৎ রাজার স্ত্রীই হবেন রাজ্যের রানি। তবে ব্রিটেনের ক্ষেত্রে বিষয়টি যেন ব্যতিক্রম। দেশটিতে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নতুন রাজা হয়েছেন তাঁর বড় ছেলে তৃতীয় চার্লস। কিন্তু চার্লেসের স্ত্রী ক্যামিলা রানি হচ্ছেন না। তাঁকে বলা হচ্ছে ‘কুইন কনসর্ট’। রাজার স্ত্রী হয়েও কেন ক্যামিলা রানির খেতাব পাচ্ছেন না, কেনই বা তাঁকে বলা হচ্ছে কুইন কনসর্ট এইসব নিয়ে আমাদের আজকের আয়োজন।  

আমাদের আগে জানতে হবে কুইন কনসর্ট কী

রাজাকে যিনি বিয়ে করবেন, তাঁকে বলা হবে কুইন কনসর্ট। যেটা বলা হচ্ছে ক্যামিলাকে। তিনি কখনোই রাজসিংহাসনে বসতে পারবেন না। কারণ, তৃতীয় চার্লসকে বিয়ের মধ্যদিয়ে রাজপরিবারের সদস্য হয়েছেন তিনি।

ব্রিটেনের রাজপরিবারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, সাধারণত কুইন কনসর্টকে রাজার সঙ্গেই মুকুট পরিয়ে দেওয়া হয়। তবে ওই অনুষ্ঠান অতটাও জমকালো হয় না। কুইন কনসর্ট সরকারের কোনো আনুষ্ঠানিক পদে থাকেন না। রাষ্ট্রীয় কোনো নথিপত্র দেখার ক্ষমতাও তাঁর নেই। একজন কুইন কনসর্টের মূল দায়িত্ব হলো রাজার পাশে থাকা এবং বিভিন্ন বিষয়ে তাঁকে সমর্থন জোগানো।

ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকার সূত্রে। অর্থাৎ রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পাবেন। তাঁর মর্যাদা, কর্মকাণ্ড আর দায়িত্বগুলোও হবে একজন রাজার মতোই। যেমনটি ছিলেন সদ্য প্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসেছিলেন বাবার উত্তরাধিকার সূত্রে।

২০১০ সালে সংবাদমাধ্যম এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে চার্লসকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি সিংহাসনে বসার পর ক্যামিলা রানি হবেন কি না। জবাবে চার্লস বলেছিলেন, ‘ভালো কথা...সময় এলেই এটা আমরা দেখতে পাব।’ এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে রানি দ্বিতীয় এলিজাবেথ ঘোষণা দেন, এটা তাঁর ‘আন্তরিক ইচ্ছা’ প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ক্যামিলার পরিচয় হবে কুইন কনসর্ট।   

এলিজাবেথ বলেন, ‘যখন সময় পূর্ণ হবে, আমার ছেলে চার্লস রাজা হবেন। আমি জানি, আপনারা আমাকে যতটা সমর্থন দিয়েছেন, তাঁকে ও তাঁর স্ত্রী ক্যামিলাকেও সমান সমর্থন দেবেন। আর এটা আমার আন্তরিক ইচ্ছা যে, যখন সময় আসবে, ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিত হবেন।’


[জীবন ও সমাজে- পাঠাতে পারেন আপনারও বস্তুনিষ্ঠ লেখা প্রবন্ধ, গল্প ও ফিচার। 
লেখা পাঠানোর ঠিকানা : jibonoshomaj@gmail.com ] 

[দৃষ্টি আকর্ষণ: যদি মনে করেন এমন কোন আলোকিত ব্যক্তিকে নিয়ে আমাদের জীবন ও সমাজের অনলাইন ম্যাগাজিনে বিশেষ ফিচার করা যেতে পারে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সেই ফিচার করে তার আলো ছড়াবো, যাতে অন্যরাও সেই ব্যক্তিত্বের আলোয় আলোকিত হতে পারে। 

 আমাদের সাথে যোগাযোগ করুন : jibonoshomaj@gmail.com] 

[পাঠকদের  দৃষ্টি আকর্ষণ:  করোনাকালে আপনার শিক্ষাপ্রতিষ্ঠান বা সংগঠনের এমন কোন অগ্রণী ভূমিকা কি ছিল যা নিয়ে জীবন ও সমাজ-এ ফিচার করা যেতে পারে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন : jibonoshomaj@gmail.com] 


Post a Comment

Previous Post Next Post