চট্টগ্রামে আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার এর পাল্লিউম বিভূষণ

 জীবন ও সমাজ ডেস্ক :  গত ২৬ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখে চট্টগ্রামে আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার সিএসসি এর পাল্লিউম (আর্চবিশপীয় প্রতীক) বিভূষণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের দ্বিতীয় আর্চবিশপ হিসেবে তাকে পেয়ে চট্টগ্রাম ধর্মপ্রদেশের খ্রিস্টভক্তগণ তাঁকে সাদরে গ্রহণ করেন।  এই অনুষ্ঠানের মূল আকর্ষণ হলো পাল্লিউম পড়িয়ে দেয়। ‘পাল্লিউম’ হল উলের তৈরি একটি পোষাক বিশেষ যা পোপ একজন আর্চবিশপকে পরিয়ে দেন। ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস-এর প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরে ২৬ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দে শুক্রবার সকালে নগরীর সেন্ট প্লাসিড’স্ স্কুল এ- কলেজ মাঠে খ্রিস্টযাগের মধ্য দিয়ে উক্ত পাল্লিউম বসনে আর্চবিশপকে বিভূষিত করেন। এসময় উপস্থিত ছিলেন কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সহ বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর সকল বিশপগণ এবং বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ১৬০০ খ্রিস্টভক্ত। 



এর আগে ১৯ ফেব্রুয়ারি, ২০১২ খ্রিস্টাব্দ, রোজ শুক্রবার, ভাতিকান সিটির দুপর ১২টা ও বাংলাদেশ সময় বিকাল ৫টায় পুণ্যপিতা পোপ ফ্রন্সিস চট্টগ্রাম আর্চডায়োসিসের জন্যে  বিশপ লারেন্স সুব্রত হাওলাদার সিএসসিকে আর্চবিশপ হিসেবে নিয়োগ দেন।

উল্লেখ্য তিনি সহকারি বিশপ হিসেবে পর, প্রথমবারের মতো ০৭ মে ২০০৯ খ্রিস্টাব্দ থেকে চট্টগ্রাম আর্চডায়োসিসে তার পালকীয় সেবা দিয়েছিলেন। পরে চট্টগ্রাম আর্চডায়োসিসেই ৩ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দে বিশপ হিসেবে মনোনীত হন এবং বরিশাল ধর্মপ্রদেশে ২৯ জানুয়ারি, ২০১৬ খ্রিস্টাব্দে তার অধিষ্ঠান হয়।

আর্চবিশপ সুব্রত হাওলাদার সিএসসি ১৯৬৫ খ্রিস্টাব্দে ১১ সেপ্টম্বর নবগ্রাম গোলপুকুরপার, বরিশালে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর তিনি যাজক পদে অভিষিক্ত হন। 

চট্টগ্রাম ডাইয়োসিস-এর এলাকা বাংলাদেশের ৯ টি প্রশাসনিক জেলাজুড়ে বিস্তৃত। জেলাগুলো হলো : চাঁদপুর, লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান এবং কক্সবাজার। এই জেলাগুলোতে কাথলিক খ্রিস্টানদের প্যারিস বা চার্চ আছে ১১ টি এবং সাব-প্যারিস আছে ৫ টি।

Post a Comment

Previous Post Next Post