বুক রিভিউ - রসস্ট্রাম থেকে

সাইফুল ইসলাম 



প্রকাশনীমাওলা ব্রাদার্স
বইয়ের বিষয়প্রবাসী ও ভ্রমণ 
প্রকাশের তারিখজানুয়ারী, ২০০০
ISBN9844101874
পৃষ্ঠাসংখ্যা243
ভাষাবাংলা
দাম১৮০ টাকা

আবদুল্লাহ আবু সায়ীদ শুধু একজন লেখক নন। তাঁর চলনে-বলনে কথায় আর হাস্যরসে তিনিই তাঁর প্রতিদ্বন্দ্বী। ‘সস্ট্রাম থেকে’ লেখা বইটি একটা উপন্যাস নয়। আবার গল্প কবিতা অথবা রুপকথাও নয়। কিন্তু এটা এমনই একটা বই,  যা পাঠ করলে নতুন কিছু করার উৎসাহ আসে। নিজেকে নতুন করে জানতে ইচ্ছে করে, প্রকাশ করতে ইচ্ছে করে ভালো কিছুর মধ্যদিয়ে। এটাই এই বইয়ের বিশেষত্ব।


আমাদের সমাজের মানুষ বেশ কিছু দলে বিভক্ত। একদল সুবিধাবাদী। একদল বৃথা আস্ফালনকারী আর একদল নিশ্চুপে সমাজের উন্নয়নে নিজেকে যতদুর সম্ভব বিলিয়ে দেয়। এরা বটবৃক্ষের মতো। অনবরত ছায়াদান করে যাচ্ছে কিন্তু কেউ একটা ডাল ভাঙলো অথবা পাতা ছিড়লো সেদিকে ভ্রুক্ষেপহীন। এরা কেউ মেধাহীন আবার মেধাবী। কিন্তু কখনো এটা নিয়ে অহংকার করে না৷  এরাই যে সমাজের প্রকৃত মানুষ সেটা নিসন্দেহে বলা উচিত। আর লেখক প্রথমদিকেই সুস্পষ্টভাবে সেই দিকগুলো তুলে ধরতে চেষ্টা করেছেন৷


জীবনের শ্রেষ্ঠ সময় কখন? সত্যিইতো ! কখনো কি ভেবেছেন কেউ জীবনের শ্রেষ্ঠ সময় কখন? আমরা ছোট ছিলাম হাঁটতে পারতাম না কথা বলাও চিন্তার বাইরে ছিলো। কিন্তু এরপর হাঁটতে শিখলাম চিন্তা করতে শিখলাম এবং বুড়ো হয়ে মরেও গেলাম। কিন্তু জীবনের আসল সময়টা কখন? 


লেখকের মতে, জীবনের আসল সময় “সবটাই” আমরা বিপদে থাকি আবার সচ্ছল থাকি - এই বিপদ এবং সচ্ছলতা দুটোই কিন্তু আসল সময়। আরও সহজ করে বলতে গেলে জীবনের আসল সময় বলতে কিছুই নেই। আবার সবটাই আসল সময়। কারণ জীবনের সাথে তুলনা করা উচিত মৃত্যুর। আর মৃত্যুর চেয়ে জীবনটাই তো আসল এবং উপভোগ্য। 


আরো পড়ুন: ধূলোমলিন জগৎ থেকে মায়াবী অরণ্যে যাত্রা


বস্তুত জীবনটা  আপেক্ষিক। নির্দিষ্টভাবে এর মূল্যায়ন অসম্ভব। মৃত্যুর মূহুর্তেও মানুষ বেঁচে থাকতে চায়৷ সে যতোই গরিব হোক আর ধনী হোক৷ কেউ আমরা মরতে চায় না। 


তাহলে, আপনি জীবনের আসল সময়টা নিরূপণ করবেন কিভাবে? বইয়ের লেখনী সহজ সাবলীল এবং প্রাণবন্ত। লেখক তাঁর বাস্তব অনুভূতি প্রকাশ করেছেন এই বইয়ে৷ 


“রসস্ট্রাম থেকে” বইটা প্রকাশ করেছেন আহমেদ মাহমুদুল হক এবং চমৎকার প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এলাহাবাদের সম্ভ্রান্ত মানুষ নাকি খুবই সৌজন্যপ্রিয়। তারা পথ চলতে একজন আরেকজনকে আগে চলার অনুরোধ জানায় “আপ প্যহলে, আপ প্যহলে” অর্থাৎ আপনি আগে যান, আপনি আগে যান। কিন্তু এই নিয়ে তাদের প্রস্থান করতে অনেকটা সময় লেগে যায়। 


আমাদের সমাজেও এরকম আপ প্যহলে, আপ প্যহলে করার মানুষের অভাব নেই। কিন্তু সময়টা কখনো হিসেব করেছি? 


আর যদি তাই না হয়, তাহলে জীবনের আসল সময়টা কখন সেই প্রশ্ন আরও ভিত্তিহীন।  সুতরাং “আপ প্যহলে” এটা সম্ভ্রান্তদের সৌজন্য হতে পারে বটে কিন্তু এটা সমাজের উন্নয়নে ফলপ্রসূ নয়৷ তাহলে চলুন ঘুরে আসি “রসস্ট্রম থেকে” আর উপভোগ করি জীবনের আসল সময়টা ! আপনার জন্য  সেক্ষেত্রে অবশ্যই “আপ প্যহলে ”



1 Comments

  1. They use a random quantity generation system to create the game’s outcome for gamers. Evolution Gaming certainly one of the|is among the|is probably considered one of the} main live casino recreation providers in the world. The firm has been working on this market for nearly 20 years. After BitStarz, another distinguished online gaming website is Ignition. With the Curacao license, it has expanded its attain in 카지노 사이트 the gambling globe.

    ReplyDelete
Previous Post Next Post