ধূলোমলিন জগৎ থেকে মায়াবী অরণ্যে যাত্রা

 নিঃসঙ্গ একটা প্রচ্ছদ। কংক্রিটের ধুলোমলিন জগৎ থেকে মায়াবী অরণ্যে প্রবেশের অদম্য একটা ইচ্ছা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন আর্টিস্ট।আলোচিত বইটি সুনামধন্য লেখক প্রফেসর মোহম্মদ জাফর ইকবাল, হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট। লেখকের বৈজ্ঞানিক কল্পকাহিনী বিষয়ক গল্পের বইটি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। 
ক্রোমিয়াম অরণ্য গল্পের নাম ক্রোমিয়াম অরণ্য  হলেও এরকম কোনো অরণ্যের দেখা আমরা পাবো না। কিন্তু একটু সবুজের শীতল পরশের জন্য প্রচন্ড হাহাকারে পরিপূর্ণ গল্পের প্রতিটি লাইন। কোনো এক শরতের রৌদ্রজ্বল অপরাহ্ণে গভীর আকাশ থেকে শুভ্র কিছু একটা নেমে আসল নগরীর বুকে-এভাবেই পূর্বকথা দিয়ে গল্পের শুরু। 


এভাবেই লেখক মোহম্মদ জাফর ইকবাল একটা রহস্যময় পিপাসা তৈরি করার চেষ্টা করেছেন পাঠকদের মধ্যে। সময়ের পরিক্রমায় শুধু ধ্বংসের কাহিনী এবং যার মাঝে একদল অদম্য মানুষের বেঁচে থাকার প্রাণান্তকর লড়ায়ের চিত্র পাঠকদের চোখে ধাঁধাঁর সৃষ্টি করে। একদিকে প্রতিকূল পরিবেশের সাথে লড়াই, অন্যদিকে, হিংস্র রোবটের সাথে লড়াই; প্রতি মূহুর্তে কোন রকম করে বেঁচে থাকা শুধু পরের মূহুর্তে অভিজ্ঞতার জন্য। লেখক এমনি কিছু গল্পের সৃষ্টি করেছেন যা পাঠকদের নতুন স্বাদ দিবে । ‘ক্রোমিয়ামের দেয়ালে হেলান দিয়ে আমি স্থির চোখে সামনে তাকিয়ে ছিলাম। যতদূর চোখ যায় ততোদূর এক বিশাল বিস্তৃত ধ্বংসস্তূপ নিথর হয়ে পড়ে আছে। প্রাণহীন শুষ্ক নিস্করুণ, ভয়ংকর একটা ধ্বংসস্তুপ। শুধুমাত্র মানুষই একটা সভ্যতাকে এত যত্ন করে গড়ে তুলে, আবার নির্মমভাবে ধ্বংস করতে পারে। এভাবেই লেখক সৃষ্টি করেছেন চরিত্রকে। বইটির নীল-কালো প্রচ্ছদের মধ্যদিয়ে মায়াবী অরণ্যে যাত্রার বিষয়টি তুলে ধরেছেন। আলোকিত করেছেন অরণ্যের বিপদসঙ্কুল পথযাত্রা। পারমাণবিক বিস্ফোরণে ধ্বংস হওয়া পৃথিবীর নিয়ন্ত্রণ গোরস্থানের হাতে। সে নির্ধারণ করে দেয় মানুষের ভাগ্য। এটা যেন রোবটের দুনিয়া-এটাই কি জীবন, তা নিয়েই গোলকধাঁধাঁর সৃষ্টি হবে পাঠকদের মনে। জীবন বড় আপেক্ষিক,  এর কোন চরম অবস্থান নেই। জীবনকে যেভাবে দেখবে সেটাই হবে তার অবস্থান। মূলত, গল্পের এইখানে এসে সকল পাঠকই দার্শনিক হয়ে যাবে। সত্যি তো- জীবনের অর্থ কি ? এরকম অসংখ্য জীবনবাদী প্রশ্নের মুখোমুখি হতে হয় যার সাথে আছে ভালোবাসা। কুশানের ছেলেমানুষী এবং তারচেয়েও ছেলে মানুষ ‘ক্রিশি’ নামক রোবটের প্রভুভক্তি, অপরদিকে, গোরস্থানের প্রতিহিংসা। এসব দিয়েই লেখক বইটিকে অনন্য করে সাজিয়ে তুলেছেন যা পাঠকদের অনুপ্রাণিত করবে। কুশানের ক্রোমিয়াম অরণ্যে যাত্রা এবং অসম্ভব সুন্দরী টিয়ারা, এক সাধারণ একজন মেয়ের গল্প পাঠকদের হৃদয় জয় করতে বাধ্য হবে বলে আশা করি । 

বই আলোচক: সাইফুল ইসলাম 
শিক্ষার্থী, মাস্টার্স; ইতিহাস বিএম কলেজ, বরিশাল 

লেখক সাইফুল ইসলামের পরবর্তীর  বই আলোচনায় ড্যান ব্রাউনের - ইনফার্নো’র  আলোচনা পড়তে চোখ রাখুন জীবন ও সামাজ অনলাইন ম্যাগাজিনে। 

জীবন ও সমাজে পাঠাতে পারেন আপনার গল্প, প্রবন্ধ, ফিচার, বই আলোচনা প্রভৃতি। লেখা পাঠানোর ঠিকানা : jibonoshomaj@gmail.com

Post a Comment

Previous Post Next Post