নারী নির্যাতন-ধর্ষণ-খুন থামবে কোথায়

দেভাস মারাক 

মানুষ আজকাল এতটাই পাষাণ, হৃদয়হীন ও বিবেকহীন হয়ে যাচ্ছে; ধর্ষণ-খুন যে মারাত্মক পাপ এই বোধটুকু তাদের মধ্যে এখন আর নেই। কোনো ধর্মের নীতিশিক্ষাও তারা পরোয়া করে না। মহামারী করোনাভাইরাসের দিনেও  মা-বোনেরা নরপশু সেই ধর্ষকদের কাছ থেকে রেহায় পাচ্ছে না। বরং এই মরণঘাতি করোনাভাইরাসের সুযোগ নিয়ে লোভের বশবর্তী হয়ে তারা লাগামহীনভাবে মা-বোনদের একের-পর এক ধর্ষণ করেই চলেছে। গত এক মাসে শিশু, প্রতিবন্ধী, কিশোরী, নববিবাহিত বধু, মহিলা ও বৃদ্ধা নানীসহ সর্বমোট ৩৪ জন ধর্ষিত হয়েছে। তাদের মধ্যে কেউই এখনও সুবিচার পাইনি। আইন ও সালিশ কেন্দ্রের মতে, গত জানুয়ারী ২০২০ থেকে আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ পর্যন্ত ধর্ষিত হয়েছে মোট ৮৮৯ জন এবং ধর্ষিত হবার পরে আত্মহত্যা করেছে ৯ জন। 



      গত এক সপ্তাহের বিভিন্ন দৈনিক পত্রিকা ও সোশ্য়াল মিডিয়ায় নারী ধর্ষণের সবচেয়ে আলোচিত খবরের শিরোনামগুলো হলো: স্বামীর সঙ্গে এমসি কলেছে ঘুরতে এসে গণধর্ষণের শিকার গৃহবধূ; খাগড়াছড়িতে মানসিক প্রতিবন্ধী এক জুম্ম নারীকে গণধর্ষণ ও লুটপাট; স্বামীর জন্য রক্ত জোগাড় করতে গিয়ে সোহরাওয়ার্দীতে ধর্ষণের শিকার গৃহবধূ, সালিশে ধর্ষণের রফাদফা ৭২ হাজার টাকায় ক্ষোভে কিশোরীর আত্মা; বিয়ের প্রলোভনে যুবতীকে গণধর্ষণ, আটক ৪ যুবক; সিধঁ কেটে ঘর থেকে তুলে নিয়ে শিশুকে ধর্ষণ ধর্ষক গ্রেফতার; বাবা-মা বাড়ির বাইরে থাকায় ছাত্রীকে ধর্ষণ করল গৃহশিক্ষক; দুই মাস ধরে নিজের মেয়েকে ধর্ষণ, দাদা-দাদিকে বলেও রেহাই পায়নি কিশোরী; হোটেলে আটকে রেখে তিনদিন ধরে কিশোরীকে ধর্ষণ করল দুই বন্ধু; ডাকাতিকালে প্রতিবন্ধী নারীকে ধর্ষণ, খাগড়াছড়িতে এক বাড়িতে দুধর্ষ ডাকাতি; ৩ মাস ধরে গৃহকর্মীকে ধর্ষণ শিক্ষক কারাগারে; পুত্রবধূকে ধর্ষণের অভিযোগে শ্বশুর আটক; প্রেমভঙ্গে প্রতিশোধ হিসেবে প্রেমিকাকে ধর্ষণের পর হত্যা; কুমিল্লাগামী বাসে দরজা-জানালা বন্ধ করে তরুণীকে ধর্ষণ; হাসপাতালে কাতরাচ্ছে ধর্ষিত গৃহবধু থানায় তুলে নিতে হুমকি; অপহরণ করে ধর্ষণ দক্ষিণ কেরানীগঞ্জের ওসিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা; গভীর রাতে দরজা জানালা বন্ধ করে যাত্রীবাহী বাসে কিশোরীকে গণধর্ষণ; চাঁদপুরে চাচীকে ধর্ষণের ভিডিও প্রবাসী চাচাকে পাঠিয়ে টাকা দাবি; স্কুলছাত্রীকে ধর্ষণ, পুলিশ সদস্য গ্রেফতার; চাচার ধর্ষণে অন্তসত্ত্বা পঞ্চম শ্রেণীতে পড়া ভাতিজি, এলাকায় তোলপাড়; দাদীকে ধর্ষণের অভিযোগে সৎ নাতি আটক; চুনারুঘাটে প্রেমিকাকে স্ত্রীর সামনেই ধর্ষণের পর হত্যা .....। 

       নারীরা কেন বার-বার এমন বর্বর নির্যাতন, ধর্ষণ ও খুনের শিকার হয়, এর কারণগুলো যদি খতিয়ে দেখা যায় যে, অশিক্ষিত যাযাবর ড্রাইভার-হেলপার; বিত্ত ও ক্ষমতাশালীদের ছত্রছায়া; নারী নির্যাতনের সুষ্ঠ বিচারের অভাব; শিক্ষাপ্রতিষ্ঠানে ও পরিবারে নৈতিক শিক্ষার অভাব, ধর্মীয় মূল্যবোধের ও নৈতিক শিক্ষার অভাব, মেয়েদের অমার্জিত পোশাক; নারীকে ভোগ্যপণ্য হিসেবে গণমাধ্যমে উপস্থাপন ও ভুক্তভোগী নারীদের নীরব প্রতিবাদ প্রভৃতির জন্যই ধর্ষকরা এসব ন্যাক্কারজনক কাজ করার সাহস পাচ্ছে। জানি না কোথায় গিয়ে থামবে এসব বর্বরতা। আদৌ কোনো ধর্ষককে সর্বোচ্চ দণ্ড ও বিচার  দৃষ্টান্ত আছে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। ফেসবুক, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদ-গণমাধ্যমে ধর্ষণের কোন খবর বেরুলে সবাই একবাক্যে বলে উঠে এই নরপশুদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। যাতে ভবিষ্যতে কেউই এ ধরণের কাজ করার সাহস না পায়। 

      ইদানিং মেয়েদের সাহসিকতা ও সচেতনতা প্রশংসনীয়। বর্তমানে ন্যায্য বিচারের আশায় তারা আইনের আশ্রয় নিচ্ছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, কিছু সংখ্যক বাদে অধিকাংশ নারীই ন্যায্য বিচার আদায়ে সোচ্চার নয়। পুলিশের কাছে গিয়ে তারা বরং আরও চরম দুর্ভোগে পড়ে। বলা হয়ে থাকে, একজন নারী ধর্ষিত হলে তাকে আরো দুইবার ধর্ষণের শিকার হতে হয়। কারণ পুলিশ ও ডাক্তারের কাছে গেলে তাকে কখন, কোথায়, কিভাবে, কতক্ষণ ধর্ষণ করা হয়েছে, এসব অশ্লীল প্রশ্ন করে করে অমানবিক নির্যাতন করা হয়। যা ধর্ষণের সমতুল্য। এজন্যই হয়তো কবি, লেখক, প্রাবন্ধিক হুমায়ূন আজাদ তাঁর নারী প্রবন্ধে বলেছিলেন, ‘ধর্ষিত হওয়া নারীর জন্য মৃত্যুর থেকেও মারাত্মক, ধর্ষিত হওয়ার অভিজ্ঞতা ধসিয়ে দেয় ধর্ষিত নারীর জীবনের ভিত্তিকেই।’


[  জীবন ও সমাজে   পাঠাতে পারেন আপনারও লেখা প্রবন্ধ, গল্প ও ফিচার। 

লেখা পাঠানোর ঠিকানা : jibonoshomaj@gmail.com ]

Post a Comment

Previous Post Next Post