বরিশাল ধর্মপ্রদেশ পেয়েছেন নব অভিষিক্ত বিশপ ইম্মানুয়েল কাননকে

ইম্মানুয়েল কানন রোজারিও ।। বরিশালের নব অভিষিক্ত বিশপ


নিজস্ব প্রতিবেদক: ১৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ রোজ শুক্রবার বরিশাল কাথলিক ধর্মপ্রদেশ পেয়েছেন নতুন ধর্মপাল রাজশাহীর ইম্মানুয়েল কানন রোজারিওকে। সকাল সাড়ে ৯ বিশপীয় অভিষেকের মহাখ্রিস্টযাগের মধ্যদিয়ে বরিশাল ধর্মপ্রদেশের জন্যে তিনি আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত হন।  উক্ত অভিষেকীয় মহাঅনুষ্ঠানে ফাদার ইম্মানুয়েল কাননকে অভিষিক্ত করেন ঢাকা মহাধর্মপ্রদেশের আর্চবিশপ বিজয় এন ডি' ক্রুজ, ওএমআই।

খ্রিস্টযাগের শুরুতে ওরিয়েন্টাল থেকে মটর সাইকেল শোভাযাত্রা করে পরে উদয়ন হাই স্কুলের মাঠে শোভাযাত্রার মধ্যদিয়ে আনন্দঘন পরিবেশে ফাদার ইম্মানুয়েল কানন রোজারিও কে নিয়ে যাওয়া হয় মূলকেন্দ্রে। শতাধিক পুরোহিতসহ অসংখ্য খ্রীষ্টভক্তদের নিয়ে গীতনৃত্যের মাধ্যমে বেদীমঞ্চে প্রবেশ করে। খ্রিস্টযাগে বাংলাদেশের-ভাতিকান দূতাবাসের আর্চবিশপ জর্জ কোচেরীসহ, কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি, আর্চবিশপ বিজয় এন ডি' ক্রুজ ওএমআই এবং অন্যান্য বিশপগণ উপস্থিত ছিলেন।  

খ্রিস্টযাগের শেষে বাংলাদেশের-ভাতিকান দূতাবাসের আর্চবিশপ জর্জ কোচেরী তার শুভেচ্ছা বাণীতে বলেন, আমি প্রথমে এই ধর্মপ্রদেশের প্রথম বিশপ সুব্রত হাওলাদারকে ধন্যবাদ দেই তার প্রৈরিতিক কাজের জন্য। প্রথম বিশপ হিসেবে তিনি তার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছেন। সেই সাথে আমি নতুন বিশপ ইম্মানুয়েলকে পোপ মহোদয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানাই।  আপনার আগামি চলার পথ সুগম হোক। সেই সাথে এই ধর্মপ্রদেশের সকলকে আহ্বান করি নতুন বিশপের সাথে সহযোগিতা করবেন যাতে তিনি ফলপ্রসূভাবে প্রৈরিতিক কাজ করে যেতে পারেন।  এই ধর্মপ্রদেশে আধ্যাত্মিকভাবে ফলবান হোক সেই প্রত্যাশা করি।

কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও বলেন, ঈশ্বর তার হৃদয়ের মানুষকে পালক রূপে নিযুক্ত করেন।  আর এই নিযুক্তকরণ ঈশ্বরের একটি দান। আর অভিষিক্ত বিশপ ইম্মানুয়েলও তার জীবনে সেই দান পেয়েছেন। আমি ধর্মপাল হিসেবে আহ্বান পেয়ে দক্ষিণ থেকে উত্তরে গিয়েছি পালকীয় সেবা দেবার জন্য।  আজ ইম্মানুয়েল উত্তর থেকে দক্ষিণে এসেছেন তার পালকীয় সেবা দেবার জন্য।  এই জন্য নতুন বিশপকে আমাদের কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করি।   

বরিশাল ধর্মপ্রদেশ পেয়েছেন নব অভিষিক্ত বিশপ ইম্মানুয়েল কাননকে 


পরিশেষে নব অভিষিক্ত বিষপ ইম্মানুয়েল তার অনুভূতি সহভাগিতায় বলেন, আমি যোগ্যত্যা ও গুণাবলীর জন্য বিশপ হয়নি।  ঈশ্বরের ডাকে সাড়া দিয়েছি শুধু। আপনাদের সাথে বিশ্বাস সহভাগিতা করতে এসেছি। জীবন সংগ্রামের মধ্যদিয়ে একসাথে কাজ করে যেতে চাই। আমাদের সকল আশা-চাওয়া হৃদয়ে ধারণ করে এগিয়ে যেতে চাই।  আপনাদের সাথে আমি একজন বিশপ আবার আপনাদের সাথে আমি একজন খ্রিস্টভক্ত। আমরা যেন এক হয়ে উঠতে পারি।  আসুন, ঈশ্বরকে ও মন্ডলীকে ভালোবাসি। 

অনুষ্ঠানের শেষ পর্বে থাকে শুভেচ্ছা অনুষ্ঠান। এই পর্বে সর্বস্থর থেকে শুভেচ্ছায় সিক্ত হোন  নব অভিষিক্ত বিশপ ইম্মানুলের কানন রোজারিও।

[জীবন ও সমাজে- পাঠাতে পারেন আপনারও বস্তুনিষ্ঠ লেখা প্রবন্ধ, গল্প ও ফিচার। 
লেখা পাঠানোর ঠিকানা : jibonoshomaj@gmail.com ] 

[দৃষ্টি আকর্ষণ: যদি মনে করেন এমন কোন আলোকিত ব্যক্তিকে নিয়ে আমাদের জীবন ও সমাজের অনলাইন ম্যাগাজিনে বিশেষ ফিচার করা যেতে পারে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সেই ফিচার করে তার আলো ছড়াবো, যাতে অন্যরাও সেই ব্যক্তিত্বের আলোয় আলোকিত হতে পারে। 

 আমাদের সাথে যোগাযোগ করুন : jibonoshomaj@gmail.com] 

[পাঠকদের  দৃষ্টি আকর্ষণ:  করোনাকালে আপনার শিক্ষাপ্রতিষ্ঠান বা সংগঠনের এমন কোন অগ্রণী ভূমিকা কি ছিল যা নিয়ে জীবন ও সমাজ-এ ফিচার করা যেতে পারে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন : jibonoshomaj@gmail.com] 


Post a Comment

Previous Post Next Post